বর্তমান সময়ের সেরা ৩টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

ফ্রিল্যান্সিং (Freelancing) শব্দটি বর্তমানে একটি Buzz word এর মত। কারন ফ্রিল্যান্সিং শব্দটির সাথে ‘ঘরে বসে আয় করা’ কনসেপ্টটি সম্পর্কিত। আর নিজের যোগ্যতা দিয়ে আয় করা যায় তাই অনেকেই চায় ফ্রিল্যান্সিং শুরু করতে। ফ্রিল্যান্সিং মানে বলা যায় স্বাধীনতা। কাজ করার স্বাধীনতা এবং কাজ বেছে নেয়ার স্বাধীনতা।

কেন ফ্রিল্যান্সিং এত জনপ্রিয়:

  • নিজের কাজ বেছে নেয়া যায়
  • যেখানে থেকে খুশী কাজ করা যায়, ধরাবাধা অফিস করতে হয় না
  • নিজের সুবিধা মত কাজ ডেলিভারী দেয়ার সময় নির্ধারণ করা যায়
  • কার কাজ করবেন সেটাও আপনার উপর নির্ভর করে
  • নিজের যোগ্যতা অনুযায়ী কাজ বেছে নেয়া যায়

কিন্তু বিষয়টি  কি এতই সহজ?

ধরুন আপনার একটি প্রতিষ্ঠান আছে। যেখানে একটি ওয়েবসাইট তৈরী করতে হবে এবং আপনি ভাবলেন এটি ৬ মাস এর একটি প্রজেক্ট। এর জন্য আপনি একজন ওয়েব ডেভেলপার কে চাকুরীতে না নিয়ে একজন ফ্রিল্যান্সারকে নিযুক্ত করলেন। কারন চাকুরী দিতে হলে স্যালারী দিতে হবে, রিসোর্সেস দিতে হবে। যোগ্য লোক পাবেন কিনা সেটাও একটি বিষয়।

তো চলুন দেখে নেয়া যাক বর্তমান সময়ের সেরা ৩টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট:

  • Upwork
  • Freelancer
  • Fiverr

Upwork (আপওয়ার্ক)

Upwork হল goDesk.com এবং Elance.com এর মিলিত একটি ওয়েবসাইট। এই দুইটি ওয়েবসাইট এমনিতেই জনপ্রিয় ছিল এবং ২০১৫ থেকে তাদের মিলিত রূপ আপওয়ার্ক(Upwork) ফ্রিল্যান্সিং যেকোন ওয়েবসাইট এর মধ্যে সেরা। এখানে অ্যাকাইন্ট খোলা খুবই কঠিন এবং সময়সাপেক্ষ। বাংলাদেশেীদের জন্য অ্যাকাউন্ট খোলা বিষয়টি খুবই জটিল বিষয় এবং কমন কাজগুলোর জন্য অ্যাকাউন্ট খোলা যায় না বা Upwork অ্যাকাউন্ট Approve করে না।

আয় এর দিক দিয়ে Upwork বেশ ভালো এবং এখানে বড় বড় প্রজেক্ট এর কাজগুলো পাওয়া যায়। কাজ পেতে হলে কাজ এর জন্য বিড (bid) করতে হয়।

Freelancer (ফ্রিল্যান্সার)

ফ্রিল্যান্সিং যেকোন ওয়েবসাইট এর মধ্যে এটি সবচাইতে পুরোনো। এখানে অ্যাকাউন্ট খোলা সহজ এবং স্ক্যামিং(scaming বা প্রতারণা) এর সুযোগও বেশী। মানে অনেকেই এখানে কাজ দেয়ার নাম করে টাকা দাবী করে থাকেন এবং অন্যদের প্রতারিত করেন। Freelancer ওয়েবসাইটটির একটি বিশেষ সুবিধা হল এখানে আপনি চাইলেই বিভিন্ন কন্টেষ্টে অংশগ্রহন করতে পারেন এবং যোগ্যতা অনুযায়ী আয় করতে পারেন। অধিকাংশ সময়ে লোগো ডিজাইন এর কন্টেষ্ট এখানে পাওয়া যায়।

Fiverr (ফাইভার/ফাইবার/ফিবার)

ছোট ছোট কাজগুলো করার জন্য এটি বিশ্বের সবচাইতে সেরা ওয়েবসাইট। ৫ ডলার থেকে শুরু করে হাজার ডলার এর কাজ এখানে পাওয়া যায়। আপনি কাজ করার জন্য গিগ (Gig-প্রেজেন্টেশন) তৈরী করবেন এবং বায়ার আপনার গিগ দেখে আপনাকে কাজ দিবেন। বর্তমান সময়ে FIverr ভিষন জসপ্রিয় একটি ওয়েবসাইট। গিগ তৈরী নিয়ে পরবর্তিতে বিস্তারিত আলোচনা করবো।

এগুলো ছাড়াও আরও অনেক ওয়েবসাইট আছে। যেমন Guru, PeoplePerHour ইত্যাদি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top